Home আন্তর্জাতিক সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান

সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান

সাংবাদিকদের জন্য পাকিস্তান এখনো বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশের শীর্ষ তালিকায় রয়েছে। ২০০০ সাল থেকে দেশটিতে ১৪০ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে।ফ্রিডম নেটওয়ার্কের রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

সাংবাদিক ও মানবাধিকার আইনজীবী আইএ রেহমান ডন নিউজে লিখেছেন, যারা সুশাসন এবং সামাজিক অগ্রগতির জন্য একটি শক্তিশালী এবং স্বতন্ত্র গণমাধ্যমের অস্তিত্বকে অপরিহার্য বলে মনে করেন, এ বছর পাকিস্তানের আইন অনুসারে বিচারের মুখোমুখি সেসব সাংবাদিক প্রচুর দুর্দশার মধ্যে পড়ছেন।

রিপোর্টে আরো বলা হয়, প্রিন্ট মিডিয়াতে কর্মরত সাংবাদিকরা ইলেকট্রনিক মিডিয়াতে কর্মরতদের তুলনায় দ্বিগুণ আইনি মারপ্যাঁচে পড়ছেন। বিশেষ করে অন্যান্য রাজ্যের তুলনায় সিন্ধু প্রদেশের সাংবাদিকরা তিনগুণ বেশি ঝুঁকি নিয়ে কাজ করেন।

ভুক্তভোগীদের মধ্যে এক তৃতীয়াংশের বেশি সাংবাদিককে পাকিস্তানের দণ্ডবিধির অধীনে অভিযুক্ত করে বিচার করা হয়। অন্য এক তৃতীয়াংশকে সন্ত্রাসবাদে যুক্ত থাকার ব্যাপারে অভিযুক্ত করা হয় এবং বাকিদের মানহানি কিংবা অন্য আইনে বিচার করা হয়।

সাংবাদিকদের বিরুদ্ধে বেশিরভাগ অভিযোগ তোলা হয় রাষ্ট্রীয় আইন বিরোধী কার্যকলাপের কিংবা রাষ্ট্রীয় আইন ভাঙার ব্যাপারে। এছাড়া অস্ত্র ও গোলাবারুদ রাখা, মাদক বহন ও নিষিদ্ধ সাহিত্য রাখার অভিযোগ তোলার বিষয়টিও হরহামেশা দেখা যায়।

পুলিশ তদন্ত সম্পন্ন করার পর দুই তৃতীয়াংশ অভিযোগের মধ্যে কেবল অর্ধেকের শুনানি শুরু হয়। ৬০ শতাংশ ক্ষেত্রেই শুনানি আর শেষ হয় না। বহু সাংবাদিক প্রমাণ করতেই পারেন না যে, তারা নিরাপরাধ। প্রতি ১৭টি মামলার মধ্যে ১০টি উপসংহারে পৌঁছাতে পারে না। সে কারণে বিচার নিয়ে উদ্বেগ রয়েছে সাংবাদিকদের মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শীতে যেসব ভুলে মুখ কালচে দেখায়

শীতে প্রকৃতি যেমন থাকে উস্কখুস্ক, তেমনি ত্বকেরও একই অবস্থা। শীতে ত্বকের চাই বাড়তি যত্ন। অনেকসময় শীত আসলে আমাদের মুখের রঙ কালচে দেখায়। এসব থেকে...

করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২১৯৮ জন

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ছয় হাজার ৮৭৪ জনে দাঁড়িয়েছে। এ...

একবার অর্ডার করা খাবার ৪২ বার পাঠাল ফুডপান্ডা!

অনলাইন অ্যাপের নতুন এক সমস্যা দেখল ফিলিপাইনবাসী। একবার খাবার অর্ডার করে ৪২ বার খাবারের প্যাকেট পেয়েছেন এক ব্যক্তি। ঘটনা ফিলিপাইনের সেবু শহরে।  মূলত প্রযুক্তিগত ত্রুটির কারণেই এমনটা...

ই-কমার্স নীতিমালা: সাত দিনে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা

ঢাকা: অর্ডার সম্পন্ন হওয়ার পরে এলাকা ভেদে সাত থেকে ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা গুনতে হবে ই- কমার্স কোম্পানিকে এটি করতে ব্যর্থ হলে...

Recent Comments